Header Ads

হার্ডডিস্কে জায়গা বাড়ান

হার্ডড্রাইভটির আকার যত বেশি হবে ততো বেশি তথ্য ধারণ করতে পারবে। এলক্ষ্যে অনেকেই হার্ডডিস্কের জায়গার স্বল্পতা মিটাতে ঝুঁকছেন নতুন নতুন হার্ডডিস্ক সংযোগের দিকে। তবে এ সমস্যা সমাধানে পুরানো হার্ডড্রাইভকে ক্লোনিং করে সহজেই দিগুণ হারে বাড়িয়ে নিতে পারেন তথ্য ধারণ ক্ষমতা।

ক্লোনিংয়ের  মাধ্যমে হার্ডড্রাইভের জায়গা  বৃদ্ধি করতে প্রথমেই প্রয়োজন " আওমেই ব্যাকাপার" নামের সফটওয়্যার যেটি ফ্রিতে পাওয়া যায় । কোন প্রকার পার্টিশনের ঝামেলা ছাড়াই মাত্র ৫২ মেগাবাইট আকারের চমৎকার এ সফটওয়্যারটি হার্ডড্রাইভকে সঠিকভাবে নিরূপণ করে ক্লোনিং পদ্ধতিতে এর তথ্য ধারণ ক্ষমতা বৃদ্ধি করতে সক্ষম।  সফটওয়ারটি ডাউনলোড করে ইন্সটল করুন এরপর আপনার ডেস্কটপ বা কম্পিউটারের কম্পিউটার আইকনের উপর রাইট ক্লিক করে ম্যানেজ থেকে কম্পিউটারের সিস্টেমের সব তথ্য একবার দেখে নেয়া যেতে পারে। 


এখন সেটআপ দেয়া সফটওয়্যার টি কম্পিউটারে চালু করতে হবে। এরপর অ্যাাপ্সটি বামপাশের ক্লোন বাটনে ক্লিক করলে কম্পিউট্রের পর্দায় ড্রাইভারগুলোর পার্টিশন সম্পর্কে তথ্য প্রদর্শন করা হবে। এখানে ডিস্ক ০ অর্থাৎ যে ড্রাইভটি ক্লোনিং করা হবে তা সতর্কতার সাথে নির্দিষ্ট করতে হবে। ড্রাইভ নির্দিষ্ট করা শেষে এবার নেক্সট বাটনে ক্লিক করে সেই ড্রাইভের গন্তব্যে আনলোকেটেড লেখা ডিস্ক ড্রাইভে নির্দিষ্ট করে দিলেই প্রাথমিক পর্যায়ের কাজ শেষ।

এখন নিচের দিকে লক্ষ্য করলে সেক্টর বাই সেক্টর ক্লোন এবং পার্টিশন ইডিটিং নামে দুটি অপশন পাওয়া যাবে এখানে থেকে পার্টিশন ইডিটিং অপশনটি সিলেক্ট করলে আরও তিনটি অপশন পাওয়া যাবে। এখানে  clone the entire drive with the exact partition and leave the remaining free space as it is  অপশনটি অনেক দুরুত কাজ করতে সক্ষম। তবে fit all the existing partition of the source disk to the destination disk with appropriate and proportional values অপশনটি দ্রাইভকে আপগ্রেড করার চেষ্টা করে বিধায় অনেক সময় সমস্যা হতে পারে। তাই edit the partition yourself so you can choose the volume si'es as per your choice এ অপশনটির সাহায্যে নিজের ইচ্ছেমত পার্টিশন করে কাজকে সহজ করা যায়।  তৃতীয় কিংবা যে কোন একটি অপশন সিলেক্ট করে ওকে (ok ) চাপতে হবে।


শেষ পর্যায়ে এখন আপনাকে  start clone বাটনে ক্লিক করে সম্পূর্ণ কাজ সমাপ্ত না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এ পদ্ধতিটি সম্পন্ন হবে সাধারণত এক বা দুই ঘণ্টা সময় লাগলেও তা নির্ভর করে কম্পিউটারের কর্মক্ষমতা এবং অনেকটা ড্রাইভে সংরক্ষিত ডাটার ওপর। এবার সব কাজ সমাপ্ত হলে ফিনিশ (Finish) বাটনে ক্লিক করার পর কম্পিউটারটি বন্ধ করতে হবে। এখন সব সব তার এবং হার্ড ড্রাইভটির সব সংযোগ খুলে নতুন করে আবার সংযুক্ত করে পিসি চালু করতেই ড্রাইভের বর্ধিত আকার পরিলক্ষিত হবে।

লক্ষণীয় :

এই পদ্ধতিতে ড্রাইভকে ক্লোনিং করতে প্রয়োজন পড়বে ন্যুন্নতম উইন্ডোজ এক্সপি চালিত পিসি। এছাড়াও এ পদ্ধতিটি চলার সময় সংযোগ সহ সব অ্যাপ্সের কার্যক্রম বন্ধ রাখতে হবে।
 

No comments

Powered by Blogger.